Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

“বছরে ইঁদুর খাচ্ছে লক্ষ লক্ষ টন, খাদ্য ঘাটতি রুখতে দরকার ইঁদুর নিয়ন্ত্রণ” এই প্রতিপাদ্য সামনে রেখে জাতীয় ইঁদুর নিধন অভিযান 2022 এর শুভ উদ্বোধন  অনুষ্ঠিত হয়।


শিরোনাম
মধুখালী উপজেলায় আলোক ফাঁদ উৎসব অনুষ্ঠিত!
বিস্তারিত
রোপা আমন ধানের বিভিন্ন পোকামাকড়েরর উপস্থিতি সনাক্তকরণে ও কৃষককে প্রয়োজনীয় পরামর্শ প্রদানের উদ্দেশ্যে মধুখালী উপজেলার সকল ব্লকে (৩৪ টি ব্লক) আজ (১১ অক্টোবর ২০২১)এক যোগে আলোক ফাঁদ উৎসব অনুষ্ঠিত হয়। মান্যবর অতিরিক্ত পরিচালক , কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর অঞ্চল স্যারের নির্দেশে ফরিদপুর অঞ্চলের পাঁচটি জেলার সকল উপজেলার অংশ হিসেবে মধুখালী উপজেলায় আলোক ফাঁদ উৎসব অনুষ্ঠিত হয়।
শ্রদ্ধাভাজন উপজেলা কৃষি অফিসার জনাব আলভীর রহমান স্যারের নির্দেশনায় এবং কৃষি সম্প্রসারণ অফিসার জনাব মোঃ রফিকুল ইসলামের তত্ত্বাবধানে উপজেলার বিভিন্ন ব্লকে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ আলোক ফাঁদের আয়োজন করে এবং রোপা আমন ধানের ক্ষতিকর পোকামাকড় দমনে প্রয়োজনীয় ব্যবস্থা প্রদান করেন।
উৎসবের অংশ হিসেবে উপসহকারী কৃষি কর্মকর্তাগণ আজ সন্ধ্যায় বিভিন্ন ব্লকে কৃষকদের ধানের জমির পাশে আলোক ফাঁদ স্থাপন করে। আলোর প্রতি সংবেদনশীলতা থাকায় বিভিন্ন পোকামাকড় আলোর দিকে ছুটে আসে এবং ফাঁদে সংযুক্ত সাবান পানির পাত্রে পড়ে। কর্মকর্তাগণ উপস্থিত কৃষকদের উপকারী-অপকারী পোকা সম্পর্কে অবহিত করেন এবং আলোক ফাঁদে পাওয়া পোকার ভিত্তিতে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করেন।
আলো সংবেদনশীল বা আকৃষ্ট হয় এমন পোকাকে আকৃষ্ট করাকে লাইট ট্র্যাপ বা আলোক ফাঁদ বলে। এটি ফসলের মাঠে পোকামাকড়ের উপস্থিতি যাচাই এবং নিয়ন্ত্রণ করার একটি পরিবেশবান্ধব কৌশল। আলোর প্রতি আকৃষ্ট হয়ে পোকামাকড় উড়ে এসে আলোর উৎসের চারপাশে ঘোরাঘুরি করে।
উল্লেখ্য, ইতিমধ্যেই রোপা আমন ধানের কারেন্ট পোকা দমনে কৃষক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ইতিমধ্যে ২০০০ কপি লিফলেট বিতরণ করা হয়েছে।
আপনার কৃষি সংশ্লিষ্ট যে কোনো পরামমর্শের জন্য উপজেলার বিভিন্ন ব্লকে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগ করুন।
 
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
11/10/2021
আর্কাইভ তারিখ
28/07/2022